বাংলাদেশি স্কুল শিক্ষকদের জন্য আমেরিকায় প্রশিক্ষণের নতুন সুযোগ

ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিএই) প্রোগ্রামে ফেলোশিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই ফেলোশিপের আওতায় যাতায়াতসহ বিনামূল্যে দেশটিতে থাকা-খাওয়া ও প্রশিক্ষণের সব খরচ বহন করা হবে।

দূতাবাসের দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট এক্সচেঞ্জ প্রোগ্রামে বাংলাদেশের মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য ইংরেজি, বিদেশি ভাষা হিসেবে ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান এবং এর সঙ্গে বিশেষ শিক্ষার শিক্ষকদের ফেলোশিপ প্রদান করা হবে। পেশাদার উন্নয়ন এই ডিগ্রি ফেলোশিপের মেয়াদ ছয় সপ্তাহ বা এক সেমিস্টার। ২০২৫ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বর মাসে এই ফেলোশিপটি অনুষ্ঠিত হবে।

ফেলোশিপে অংশগ্রহণকারীরা তাদের পেশাদার বিকাশের জন্য অ্যাকাডেমিক সেমিনারে অংশ নেয়া, হোস্ট বিশ্ববিদ্যালয় এবং স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে তাদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করার মতো অনন্য সুযোগ পাবেন।

আবেদন যোগ্যতা:

১. মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য ইংরেজি, বিদেশি ভাষা হিসেবে ইংরেজি, গণিত, বিজ্ঞান, সোশ্যাল স্টাডিস, সাংবাদিকতা ও যোগাযোগ এবং এর সঙ্গে বিশেষ শিক্ষার শিক্ষক।
২. স্নাতক ডিগ্রি আছে থাকতে হবে।
৩. সংশ্লিষ্ট বিষয়গুলোতে শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
৪. স্নাতকোত্তর স্তরের কোর্সওয়ার্কের জন্য ইংরেজি ভাষায় বিশেষ দক্ষতা থাকতে হবে।
৫. মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেলসহ মাইক্রোসফ্ট অফিস স্যুইটস ব্যবহার জানা থাকতে হবে।
৬. বর্তমানে বাংলাদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিক হতে হবে।

ফেলোশিপটিতে আবেদনের করা যাবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

ফেলোশিপের জন্য রেজিস্ট্রেশন করতে ভিজিট করুন বাংলাদেশের মার্কিন দূতাবাসের ওয়েবসাইট অথবা এখানে ক্লিক করুন।


সর্বশেষ সংবাদ